কুমিল্লা শহর জুড়ে নেই পাবলিক টয়লেট, মেয়র বলছে আমি ব্যর্থ!

১০

কুমিল্লা প্রতিনিধি।

কুমিল্লা নগরীতে নেই পর্যাপ্ত পাবলিক টয়লেট, আর যে কয়টি রয়েছে অপরিচ্ছন্ন ও নানা অব্যবস্থাপনায় সেগুলোরও বেহাল দশা। এদিকে পাবলিক টয়লেট স্বল্পতা অন্যদিকে অপরিচ্ছন্নতা ও অস্বাস্থ্যকর পরিবেশ থাকায় চরম ভোগান্তিতে নগরবাসী।

তাছাড়া, বাড়তি খাবার আর প্রয়োজনের সময় নাগালের মধ্যে না থাকায় যেখানে সেখানে প্রাকৃতিক প্রয়োজন পূরণ করতে বাধ্য হচ্ছে নগরবাসী।
কুমিল্লা সিটি কর্পোরেশনের তথ্য অনুসারে জানা গেছে, কুমিল্লা সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডে মোট জনসংখ্যা প্রায় সাড়ে ৫ লাখ। সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডে মোট ৫টি পাবলিক টয়লেট রয়েছে।

অর্থাৎ প্রতি ১ লক্ষ ১০ হাজার মানুষের জন্য ১টি করে পাবলিক টয়লেট ব্যবহারের সুযোগ রয়েছে। কিন্তু এই ৫টি পাবলিক টয়লেটের হাতেগুনা কয়েকটি ছাড়া অধিকাংশ ব্যবহারের অনুপযোগী।
সরেজমিনে দেখা যায় কুমিল্লা নগরীর প্রাণকেন্দ্র কুমিল্লা টাউনহলে যেখানে মানুষ নগরীর কোলাহল ও ব্যস্ততা শেষে একটু আবসরের জন্য সময় কাটিয়ে আড্ডা দিত, এখন প্রতিনিয়ত ভিন্ন চিত্র দেখাযায় টাউনহলের তিন পাশে যত্রতত্র প্রশ্রাব করতে দেখা যায়, অত্যান্ত কুরুচিপূর্ণ বিষয়, কুমিল্লা মহানগরীর কেন্দ্রীয় মসজিদ কান্দিরপাড় জামে মসজিদের দিকে ফিরে সাধারণ মানুষ অহরহ প্রশ্রাব করছে ! টাউনহলের উত্তর ও পশ্চিম পাশে রয়েছে নগর মিলনায়তন ও কুমিল্লা অফিসার্স ক্লাব যেখানে দেখাযায় মানুষ নিরধিদায় প্রশ্রাব করছে!
এদিকে চিকিৎসকের অভিমত, সময় মত প্রাকৃতিক প্রয়োজন সম্পন্ন না করতে পারলে স্বাস্থ্য ঝুঁকিতে পরতে পারে সাধারন মানুষ ও নগরবাসী।
কুমিল্লা নগরীর কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, যে কয়েকটি গণ-সৌচাগার রয়েছে কোনটির দরজা নেই, আবার দরজা থাকলেও নেই ছিটকিনি, নেই পর্যাপ্ত আলো বাতাস। অপরিস্কার ময়লা, দুর্গন্ধ, ভাঙ্গা কমোড, ইদুঁর ও ময়লা পানি জমে থাকে।

পাবলিক টয়লেটে নেই নারীদের জন্য কোন সু-ব্যবস্থা।
এতে তুলনা মূলকভাবে পাবলিক টয়লেট ব্যবহার না করতে পারায় স্বাস্থ্যগত ঝুকিঁতে পরছে শ্রম ও পেশাজীবি নারীরা। টয়লেট গুলোতে প্রতিবন্ধীদের ব্যবহারের কোনো উপযুক্ত ব্যবস্থা নেই।
কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু বলেন, শহরে পর্যাপ্ত পরিমান পাবলিক টয়লেট নেই এটা সত্য কথা। নতুন তিনটি টয়লেট করার জন্য টেন্ডার হয়ে আছে। দুঃখজনক হলেও টয়লেট বানানোর জন্য উপযুক্ত জায়গা পাচ্ছি না।

তবে টয়লেট করার জন্য বেশ কয়েকটি জায়গা চয়েজ করেছিলাম, প্রক্রিয়াধীন অবস্থায় তা বাধাগ্রস্ত হয়। তাই নতুন করে টয়লেট বানানোর জায়গা খুজছি।

আরো পড়ুন: