ঢাকায় দূতাবাস খুলবে পোল্যান্ড

১৬

পোল্যান্ডে বাংলাদেশের দূতাবাস থাকলেও ঢাকায় দেশটির কোনো মিশন বা দূতাবাস নেই। তবে এবার বাংলাদেশে মিশন খোলার আশ্বাস দিয়েছে পোল্যান্ড।

পাশপাশি নিয়মিত দু’দেশের মধ্যে পররাষ্ট্র বিষয়ক পরামর্শক সভা (এফওসি) সমঝোতা স্মারক সই হয়েছে। বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই দেশের মধ্যে এফওসি সই হয়। এর আগে দু’দেশের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আর পোল্যান্ডের পক্ষে নেতৃত্ব দেন দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী মারসিন প্রেডেক্স।

সমঝোতা সই শেষে পোল্যান্ডের উপ-পররাষ্ট্রমন্ত্রী মারসিন প্রেডেক্স জানান, বাংলাদেশ ও পোল্যান্ডের মধ্যকার সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। আমরা দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়াতে চাই। আর এজন্যই পোল্যান্ড বাংলাদেশে নতুন করে মিশন খুললতে আগ্রহী। তবে কবে নাগাদ ঢাকায় দূতাবাস খোলা হবে এ বিষয়ে নিশ্চিত করে বলতে পারেননি তিনি।

সমঝোতা সই শেষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, রোহিঙ্গা ইস্যুতে পোল্যান্ডের কাছে সহযোগিতা চেয়েছি। এছাড়া এফওসি সই হওয়ায় দু’দেশের মধ্যে সহযোগিতা আরও বাড়বে।

দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতার লক্ষ্যে এই এফওসি সই হয়েছে। বাংলাদেশ-পোল্যান্ডের মধ্যে এফওসি সই হওয়ায় দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য, কূটনৈতিক, রাজনৈতিক, ভিসা সহজীকরণ, যোগাযোগ ইত্যাদি সহযোগিতা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

আরো পড়ুন: