নিজের উঠানে কুমিল্লা মুক্ত দিবসের পতাকা উত্তোলন করলেন অ্যাড. আহমেদ আলী

৩২২

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি এবং স্বাধীনতা উত্তর কুমিল্লা জেলার প্রথম প্রশাসক অ্যাড. আহমেদ আলী নিজ উঠানে কুমিল্লা মুক্ত দিবসের পতাকা উত্তোলন করেছেন। কুমিল্লা মুক্ত দিবসে প্রশাসনের অনুষ্ঠানে আমন্ত্রণ না পেয়ে তিনি রবিবার বিকালে নগরীর বাগিচাগাঁও বাসার উঠানে এই পতাকা উত্তোলন করেন।

আহমেদ আলী ১৯৭১ সালে কুমিল্লা টাউন হলে বিকাল ৪টা ৪৫ মিনিটে পতাকা উত্তোলন করেছিলেন। একই সময় রবিবার বিকাল ৪টা ৪৫ মিনিটে তিনি পতাকা উত্তোলন করেন। পতাকা উত্তোলন শেষে আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আফজল খান, সংরক্ষিত আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমা, আওয়ামী লীগ নেতা সফিকুল ইসলাম সিকদার,অ্যাডভোকেট মাসুদ সালাউদ্দিন, কুমিল্লা চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদ পারভেজ খান ইমরান, মহানগর মহিলা লীগ সভাপতি মিতা সিকদার, সাধারণ সম্পাদক আইরীন আহমেদ ও আওয়ামী লীগ নেতা পাপন পাল প্রমুখ।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক কাজী মো. নুরুজ্জামান তার বক্তব্যে বলেন, আমরা অ্যাড. আহমেদ আলী সম্পর্কে জানতাম না। তাই আমন্ত্রণ দিতে ত্রুটি হয়। আগামীবার এমন ভুল হবে না।

উল্লেখ্য, অ্যাডভোকেট আহমেদ আলী ভাষা আন্দোলনে অংশ নিয়েছেন। মুক্তিযুদ্ধকালীন আগরতলা যুবশিবির কমিটির চেয়ারম্যান ছিলেন। ১৯৭১ সালের ৮ ডিসেম্বর কুমিল্লা শত্রুমুক্ত হলে প্রথম মুক্তির বিজয় পতাকা উত্তোলন করেন তিনি। সত্তরের সংসদ নির্বাচনে জয়লাভ করে মেম্বার অব কনস্টিটিউশন অ্যাডমিনিস্ট্রেটর (এমসিএ) হয়েছিলেন। বৃহত্তর কুমিল্লা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেছেন। বার কাউন্সিলের প্রথম নির্বাচিত ভাইস চেয়ারম্যানও হয়েছিলেন আহমেদ আলী। এ বর্ষীয়ান রাজনীতিবিদ ১৯৩২ সালের পয়লা মার্চ বৃহত্তর কুমিল্লার ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কাজলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি এলএলবি পাশ করেন। আহমেদ আলী ‘আওয়ামী লীগ প্রতিষ্ঠার ইতিকথা’সহ কয়েকটি বই লিখেছেন।

সূত্রঃ বিডি-প্রতিদিন

আরো পড়ুন: