বাসিন্দাদের নগদ ১২৮০ ডলার উপহার দিচ্ছে হংকং

১৮

স্থায়ী বাসিন্দাদের প্রত্যেককে নগদ ১ হাজার ২৮০ মার্কিন ডলার উপহার দিচ্ছে চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকং। আর্থিক বোঝা কমানো এবং ব্যয় বাড়িয়ে অর্থনীতিকে চাঙ্গা করতেই এমন পদক্ষেপ নিল হংকং সরকার। মূলত গত কয়েক মাসের টানা বিক্ষোভে অস্থিতিশীল অর্থনীতির গতি ফেরাতেই এমন পদক্ষেপ।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, হংকং তাদের এবারের বাজেটে আঠারো বছর থেকে বেশি বয়সী প্রায় ৭০ লাখ স্থায়ী বাসিন্দার জন্য সরকারি এই অনুদানের ঘোষণা দিয়েছে। হংকং ডলারে এই অর্থ ১০ হাজার হলেও মার্কিন ডলারের হিসাবে তা ১ হাজার ২৮০। অর্থনীতিকে চাঙ্গা করে তুলতেই বাজেটে বাসিন্দাদের জন্য এই আর্থিক প্রণোদনা।

সাম্প্রতিক কয়েক মাস ধরে চলা রাজনৈতিক অচলাবস্থা এবং সম্প্রতি চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস হংকংয়ের অর্থনীতিতে মারাত্মকভাবে নেতিবাচক প্রভাব ফেলেছে। এখন পর্যন্ত করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে হংকংয়ের ৮১ জন মানুষ তাতে আক্রান্ত হয়েছেন।

বুধবার হংকংয়ের অর্থমন্ত্রী পল চ্যান বলেন, ‘চলতি বছরে ভয়াবহ চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে হংকংয়ের অর্থনীতি। সচেতনভাবে বিবেচনা করে হংকংয়ের ১৮ কিংবা তদূর্ধ্ব বয়সী বাসিন্দাদের প্রত্যেককে ১০ হাজার ডলার করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমি। এর মাধ্যমে তাদের ব্যয় বৃদ্ধির সঙ্গে আর্থিক দায়ও অনেকটা কমবে।’

চীন-মার্কিণ বাণিজ্য যুদ্ধে আর সরকারবিরোধী বিক্ষোভের কারণে হংকংয়ের অর্থনীতিতে তিবাচক প্রভাব পড়ে। এই প্রভাব মোকাবিলা করে অর্থনীতিকে চাঙ্গা করতে ১২০ বিলিয়ন হংকং ডলারের সহযোগিতা তহবিল গঠন করে তারা। ওই তহবিল থেকেই বাসিন্দাদের নগদ এই ১০ হাজার ডলারের আর্থিক প্রণোদনা প্রদান করা হবে।

আরো পড়ুন: